বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৭:২৬ অপরাহ্ন
Title :
রাণীনগরে নিখোঁজের চার দিনের মাথায় পুকুর থেকে বৃদ্ধের লাশ উদ্ধার রাণীনগর উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি পেলেন “নৌকা” সম্পাদক নিলেন “মটরসাইকেল”প্রতিক নড়াইলে মাশরাফির পক্ষ থেকে আশরাফুজ্জামান মুকুলের নেতৃত্বে বিশাল শোডাউন রিয়েলিটি শো “বাংলার গায়েন” ১০০ জন প্রতিযোগীতার মধ্যে অবস্থান করে নিয়েছেন নওগাঁর মেয়ে নূসরাত মাহী। রাণীনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের ধুম শুরু তরুন যুবনেতা আলভির শুভেচ্ছা ব্যানারে রঙ নিক্ষেপের অভিযোগ রাণীনগরে ৫ বছরের শিশুকে যৌন নিপীরনের অভিযোগে থানায় মামলা পারিবারিক কবরস্থান জিয়ারত করলেন সদ্য নির্বাচিত এমপি হেলাল নওগাঁ-৬,আসনে আওয়ামী লীগের প্রার্থী আনোয়ার হোসেন হেলাল নির্বাচিত উপ-নির্বাচন উপলক্ষে পুলিশ সুপারের নিরাপত্তা ব্রিফিং




করোনায় কেমন যাচ্ছে পথশিশুদের দৈনন্দিন জীবন….?

Reporter Name
  • আপডেট টাইম: মঙ্গলবার, ৭ এপ্রিল, ২০২০

এম আর মামুন, ঢাকা:বিশ্বব্যাপী করোনার প্রার্দুভাবের অংশ হিসেবে আমাদের দেশের পথশিশুদের বর্তমান – ভবিষ্যৎ নিয়ে কথা বলেছেন এ টু জেড সংবাদ
আমাদের পথশিশুরা আছে কোথায়, যাবে কোথায়…..? ভবিষ্যতে তাদের জন্য সরকারের করণীয় কি…?
শত প্রশ্ন নিয়ে কথা বলেছেন এ টু জেড সংবাদের সাথে দেশের বিশিষ্টজনেরা ।

কুড়িয়ে আনা সামান্য আহার মিললেও পথশিশুদের থাকার কোন আবাসস্থল নেই । জ্বর,সর্দি এবং মাথা ব্যাথা তো তাদের নিত্য সঙ্গী ।
সমাজ কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের হাজার কোটি টাকা বরাদ্দ থাকলেও এসব পথশিশুদের জন্য মরণঘাতী করোনা থেকে রক্ষা পেতে নেই কোন উদ্যোগ ।

এ টু জেড সংবাদ-এর বিশেষ প্রতিনিধি এম আর মামুন’কে নানা প্রশ্নের উত্তর দেন দেশের খ্যাতনামা সমাজ চিন্তাবিদ গণ । অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির এ টু জেড সংবাদ‘কে বলেন, করোনাভাইরাসে আমাদের বড় চিন্তা বাল্যবিয়ে না বেড়ে যায়। বিয়ে দিয়ে দিলে একটা খাওয়ার মানুষ কমে যাবে। আমি বিচার করছি না। আমরা বিচার করার কে? যার নাই সে কী করবে?

 

জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভী রাখসান্দ বলেন, সরকারের সাথে আমরা প্রায় ১৩ বছর ধরে কাজ করে যাচ্ছি। আমাদের টার্গেট শিশুদের শিক্ষা নিশ্চিত করা । প্রতি বছর পাঁচ’শ করে শিশু যুক্ত হচ্ছে আমাদের সংগঠনে । ফলে আমাদের জায়গা সঙ্কট হতে চলেছে । মন্ত্রণালয় আমাদের কিছু আবেদন গ্রহণ করলেও দৃশ্যমান কোন উদ্যোগ দেখা যায় নি এখনো ।

এসময় বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রতিনিধি ফারুখ আহমেদ বলেন, আমাদের কোনো লক্ষ নেই, যখন যে পরিস্থিতি আসবে সেটাই আমরা মোকাবেলা করতে চাই। আমরা পাঁচ লাখ পথশিশুদের কাছে খাবার পৌঁছে দিতে কাজ করছি। আমরা প্রশাসনিকভাবে যথেষ্ট সহায়তাও পাচ্ছি।

জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফের শিশু সুরক্ষা কর্মকর্তা ফাতেমা খাইরুন্নাহার এ টু জেড’কে বলেন, আমাদেরকে প্রিভেনশনের জায়গায় কাজ করতে হবে। স্কুল থেকে শিশুরা ঝড়ে পড়ছে প্রতিনিয়ত । তাদের ট্র্যাক করার কোনো সিস্টেম নাই। এখানে অথরিটির একটা দায়িত্ব থেকে যায় যা ভালো করে পালন করা হয় না ।

সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম এ টু জেড’কে বলেন, আমরা সর্বাত্মক দিয়ে পথশিশুদের জন্য কাজ করছি। বিগত দিনেও খাদ্য দ্রব্য বিতরণ করেছি। কিছু দিনের মধ্যেই আমরা মাস্ক বিতরণ করব।

আমরা শিশুদের নিয়ে কাজ করা সংস্থাদের সাথে সমন্বয় করে কাজ করে যাচ্ছি । আমাদের অধিদপ্তর চাচ্ছে প্রতিটি শিশুকে ভোকেশনাল শিক্ষা দিতে। তাদের উপযোগী করে তুলতে। যাতে দেশে এবং বিদেশে কাজ করতে পারে। এভাবেই তো দেশ এগিয়ে যাবে। তাদের নিয়ে বর্তমান সরকারের অনেক পরিকল্পনাও রয়েছে, ধীরে ধীরে তা দৃশ্যমান হবে ।







এ জাতীয় আরো খবর..




FOLLOW US

ই-মেইল: ‍atozsangbad@gmail.com
ফেইসবুক
ইউটিউব

পুরাতন খবর

sidebar middole




side bottom




© All rights reserved © atozsangbad.com
Design & Developed by: ATOZ IT HOST
Tuhin
x