মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৫:৪৯ পূর্বাহ্ন
Title :
রাণীনগরে সপ্তাহ ব্যাপী নারী উন্নয়ন ও ক্ষমতায়ন বিষয়ক আলোচনা সভা রাণীনগরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে ইউপি চেয়ারম্যানের সংবাদ সম্মেলন রাণীনগরে প্রাথমিক শিক্ষার গুণগত মান উন্নয়ন বিষয়ক মত বিনিময় সভা গাইবান্ধায় নবাগত অফিসার ইনচার্জ-এর সাথে নিযাচা’র মতবিনিময় সভা রাণীনগরে নারী উন্নয়ন ও ক্ষমতায়ন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত রাণীনগরে নিখোঁজের চার দিনের মাথায় পুকুর থেকে বৃদ্ধের লাশ উদ্ধার রাণীনগর উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি পেলেন “নৌকা” সম্পাদক নিলেন “মটরসাইকেল”প্রতিক নড়াইলে মাশরাফির পক্ষ থেকে আশরাফুজ্জামান মুকুলের নেতৃত্বে বিশাল শোডাউন রিয়েলিটি শো “বাংলার গায়েন” ১০০ জন প্রতিযোগীতার মধ্যে অবস্থান করে নিয়েছেন নওগাঁর মেয়ে নূসরাত মাহী। রাণীনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের ধুম শুরু




চট্টগ্রামে ‘মেয়র হেলথ কার্ড’ বিতরণ শুরু

Reporter Name
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ২ জানুয়ারী, ২০২০

চট্টগ্রাম মহানগরীতে নতুন বছরের প্রথম দিন থেকে ‘মেয়র হেলথ কার্ড’ বিতরণ শুরু হয়েছে। একটি হেলথ কার্ডের মাধ্যমে প্রত্যেক সেবাগ্রহীতা ১৪টি সেবা ও ১০ ধরনের রোগ নির্ণয় সুবিধা ভোগ করতে পারবেন।

গতকাল বুধবার দুপুরে আন্দরকিল্লায় চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) পুরাতন নগর ভবনের কেবি আবদুস ছত্তার মিলনায়তনে মেয়র হেলথ কেয়ার স্বাস্থ্যসেবা কার্ড বিতরণ কর্মসূচিতে মেয়র আ জ ম নাছির উদ্দীন কার্ড বিতরণ উদ্বোধন করেন। উদ্বোধনী দিনে ২৪ নম্বর উত্তর আগ্রাবাদ ওয়ার্ডের ১৫ জনের মধ্যে আনুষ্ঠানিকভাবে কার্ড বিতরণ করা হয়। এ কর্মসূচির মধ্য দিয়ে নগরীর ৪১ ওয়ার্ডে ৪১ হাজার পরিবারের প্রত্যেককে মেয়র হেলথ কার্ড দেওয়া হবে।

অনুষ্ঠানে মেয়র দ্রুততম সময়ের মধ্যে সেবাপ্রাপ্যদের তালিকা প্রস্তুত করে সংশ্লিষ্টদের কাছে জমা দেওয়ার জন্য ওয়ার্ড কাউন্সিলরদের নির্দেশনা দিয়েছেন।

বেসরকারি প্রতিষ্ঠান কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইডের সুবিধাবঞ্চিত নগর জনগোষ্ঠীর স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়ন প্রকল্পের আওতায় প্রতি ওয়ার্ডে এক হাজার করে কার্ড বিতরণ করা হচ্ছে। চসিক স্বাস্থ্য বিভাগ কার্ড বিতরণসহ প্রকল্পের সার্বিক দায়িত্ব পালন করবে বলে জানা গেছে।

অনুষ্ঠানে জানানো হয়, মেয়র হেলথ কার্ডধারী সেবাগ্রহীতা একটি কার্ডের মাধ্যমে সর্বোচ্চ আটজন সদস্যভুক্ত করতে পারবেন।  বছরজুড়েই সদস্যরা বিনামূল্যে চিকিৎসাসেবা ভোগ করবেন। চসিকের সব হাসপাতাল ও নগর স্বাস্থ্যকেন্দ্র থেকে সেবা কার্ডের প্রতিশ্রুত সেবা প্রদান করা হবে।

মেয়র হেলথ কার্ডের মাধ্যমে প্যারামেডিকেল, গর্ভকালীন, কম্প্রিহেনসিভ এএনসি, নরমাল ডেলিভারি, সিজারিয়ান ডেলিভারি, প্রসব-পরবর্তী, নবজাতকের স্বাস্থ্যসেবা, কিশোর-কিশোরী স্বাস্থ্যসেবা, এমআর, এমআর-পরবর্তী সেবা, সংক্রামক রোগ, সাধারণ রোগ, রেফারেল সুবিধা ও প্রয়োজনীয় ওষুধ প্রদান সেবা পাওয়া যাবে। একই সঙ্গে প্রেগন্যান্সি টেস্ট, সিবিসি/এইচবি, রক্তের গ্রুপ, ইউরিন আরই, আরবিএস, ভিডিআরএল, হেপাটাইটিস বি, আলট্রাসনোগ্রাম, ডেঙ্গু রোগ ও চিকুনগুনিয়া রোগের পরীক্ষার সুবিধা পাওয়া যাবে।

অনুষ্ঠানে প্যানেল মেয়র ড. নিছার উদ্দিন আহমদ মঞ্জু, চসিক শিক্ষা স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি নাজমুল হক ডিউক, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড কান্ট্রি ডিরেক্টর একেএম মুসা, প্রকল্পের কনসোর্টিয়াম ম্যানেজার এমরানুল হক, চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।







এ জাতীয় আরো খবর..




FOLLOW US

ই-মেইল: ‍atozsangbad@gmail.com
ফেইসবুক
ইউটিউব

পুরাতন খবর

sidebar middole




side bottom




© All rights reserved © atozsangbad.com
Design & Developed by: ATOZ IT HOST
Tuhin
x