শনিবার, ০৮ মে ২০২১, ১২:৩৮ পূর্বাহ্ন




ঢাকার নগরপিতা নির্বাচনে প্রার্থী নাকি মার্কা কোনটা এগিয়ে?

Reporter Name
  • Update Time : শনিবার, ১ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৩৬ Time View

বাপ্পী খান, ঢাকা: রাত পোহালেই পহেলা ফেব্রুয়ারী শুরু হচ্ছে ঢাকা সিটি দক্ষিণ ও উত্তরের নগরপিতা নির্বাচনের লড়াই।ভোটের ব্যালটের মাধ্যমে এ লড়াই চলবে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। নিরাপত্তার স্বার্থে মোতায়েন করা হচ্ছে ৩০হাজার পুলিশ, র‍্যাব, বিজিবি সহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের। ভোট গ্রহণ হবে ইভিএম পদ্ধতিতে। কে হচ্ছেন ঢাকা সিটির দক্ষিণ ও উত্তরের নতুন মেয়র?

এটা নিয়ে চলছে নানান জল্পনা, কল্পনা ও চুলচেরা বিশ্লেষণ। সেই সাথে ঢাকাবাসির মনে ঘুরপাক খাচ্ছে এই সিটি নির্বাচনে কোনটা বেশি জনপ্রিয় প্রার্থী নাকি মার্কা?

এবারের ঢাকা সিটি নির্বাচনের ঢাকা দক্ষিণের নৌকার প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও ধানের শীষের প্রার্থী অবিভক্ত ঢাকা সিটির প্রয়াত মেয়র ও রণাঙ্গনের মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার বড় ছেলে ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন।
আর উত্তরে নৌকার প্রার্থী সদ্য সাবেক মেয়র আতিকুল ইসলাম ও ধানের শীষের প্রার্থী আব্দুল আওয়াল মিন্টুর পুত্র তাবিথ আওয়াল যিনি গতবারও উত্তরে ধানের শীষের প্রার্থী ছিলেন।

যেহেতু নির্বাচনটি রাজধানী ঢাকার নগরপিতা নির্বাচনের সুতারাং এখানে প্রার্থী নাকি মার্কা কোনটা বেশি জনপ্রিয় সে ব্যাপারে কমবেশি সকলের মনেই রয়েছে নিজস্ব হিসাব নিকাশ। তবে, অবিভক্ত ঢাকার প্রথম মেয়র প্র‍য়াত মোহাম্মদ হানিফ ছিলেন ঢাকাইয়া এরপর অভিভক্ত ঢাকার আরেক মেয়র প্রয়াত সাদেক হোসেন খোকা ও ছিলেন ঢাকাইয়া এবং পরবর্তীতে মেয়র হানিফের পুত্র সাইদ খোকন ও ছিলেন ঢাকার সন্তান। কিন্তু বর্তমানে ঢাকা সিটি দক্ষিণ ও উত্তরে প্রার্থী হিসেবে যারা রয়েছেন তাদের মধ্যে খোকাপুত্র ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনই একমাত্র ঢাকাইয়া আর ফজলে নূর তাপস বিয়ে করেছেন পুরান ঢাকার ওয়ারিতে। সে হিসেবে দক্ষিণে ছেলে নাকি জামাই কোনটা বেছে নিবেন দক্ষিণের ঢাকাবাসী সেটা দেখার অপেক্ষায়!
অপরদিকে ঢাকা উত্তরে আতিকুল ইসলামের বাড়ি কুমিল্লা আর তাবিথ আওয়াল ফেনীর সন্তান। সুতারাং উত্তরে দুজনেরই কেউই ঢাকার স্থানীয় বা ঢাকাইয়া নন। সে হিসেবে মার্কার নাকি ব্যক্তির
কোনটার জনপ্রিয়তা বেশি সেটা ও দেখার অপেক্ষা।

ঢাকা দুই সিটির সাধারণ ভোটারদের সাথে কথা বলে তাদের কাছে জানতে চাওয়া হলে কেউ কেউ বলছেন উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকার প্রার্থীর বিকল্প নেই আবার কেউ বা বলছেন বি.এন.পির নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে ও খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের ফসল হিসেবে এ নির্বাচনে বি.এন.পির জয়ের বিকল্প নেই। আবার অনেকেই বিরুপ মন্তব্য ও করছেন যে অনেকেই নির্বাচন আসলে ভোটারদের দোয়ারে দোয়ারে আসেন, নানা প্রতিস্রুতি দেন কিন্তু একবার নির্বাচিত হয়ে গেলে আর তাদের খোজ রাখেন না, সমস্যা সমাধানে এগিয়ে আসেন না।

জলাবদ্ধতা, মশা, যানযটসহ বেশকিছু উল্লেখযোগ্য সমস্যা রয়েছে এ রাজধানীতে। উভয় প্রার্থীই বরাবরের মতই তাদের নির্বাচনি ইশতেহারে নানা প্রতিস্রুতি উল্লেখ করেছেন। কিন্তু দেখার বিষয় নির্বাচিত হবার পর কে কতটুকু প্রতিস্রুতি রক্ষা করেন এবং প্রকৃত সমস্যাগুলো চিহ্নিত করে বাস্তবমুখী সমাধানের জন্য জরুরি পদক্ষেপ নেন এবং এখন শুধুই সময়ের অপেক্ষা সেই সকল প্রশ্নের উত্তরের কে হাল ধরবেন ঢাকা দুই সিটির ও সেইসাথে ফলাফলই বলে দিবে প্রার্থী নাকি মার্কা কোনটার জনপ্রিয়তা বেশি।

লেখক, সাংবাদিকঃ বাপ্পী খান, ঢাকা




More News Of This Category
© All rights reserved © 2020 Atozithost
Design & Developed by: ATOZ IT HOST
Tuhin