• রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৩ পূর্বাহ্ন
Headline
সমাজ উন্নয়নে অংশীদারীত্ব হয়ে কাজ করে যাচ্ছেন সাবেক ছাত্রনেতা ফয়সাল এখনই উঠছে না লকডাউন। বাড়ছে বিধিনিষেধ। সিদ্ধান্ত আন্তঃমন্ত্রণালয়ের। শ্রীপুরে রাস্তা পার হতে গিয়ে কাভার্ড ভ্যান চাপায় স্বামী-স্ত্রী নিহত কঠোর লকডাউন কতোটা ফলপ্রসূ? সরকারের দৃষ্টি আকর্ষণ। করোনায় স্বাস্থ্যবিধি মানতে নড়াইলে মাশরাফির ব্যতিক্রমী পদক্ষেপ কি কি থাকছে সাত দিনের কঠোর লকডাউনে? লাগামহীন করোনার ভয়াবহতা! সোমবার থেকে কঠোর লকডাউন, মাঠে থাকবে সেনাবাহিনী। দেশের শীর্ষ পর্যটনকেন্দ্রের তালিকায় অপার সম্ভাবনার নাম সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা নতুন সাতটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর সম্পূর্ণ করলো শ্রেষ্ঠ ডট কম রাণীনগরে প্রতিপক্ষকে ফাঁসাতে একই পরিবারের তিন জনকে অপহরণ নাটোক!




তাহেরপুরে প্রতি বছরে ন্যায় এবারও আম ক্রয় বিক্রয় হচ্ছে

Reporter Name / ১২৯ Time View
Update : শুক্রবার, ১২ জুন, ২০২০




করোনা ভাইরাসের সংক্রমণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং এই মৌসুমে এখন চলছে আমের মৌসুম। জৈষ্ঠ্যমাস জুড়ে আমের সরবরাহ এবং পাকা আমের পরিপূর্ণ হয়ে থাকে রাজশাহী জেলা গুলো। আমের জন্য বিখ্যাত রাজশাহী চাঁপাইনবাবগন্জ ও রাজশাহী জেলা অন্যতম গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে।আম একটি পরিচিত ফল যা প্রতিটি মানুষের কাছে অনেক পছন্দের ফল।

আম (ইংরেজি- Mango), ভারতীয় উপমহাদেশীয় এক প্রকারের সুস্বাদু ফল। কাঁচা অবস্থায় রং সবুজ এবং পাকা অবস্থায় হলুদ রং হয়ে থাকে। আম ভারতের জাতীয় ফল হিসাবে পরিচিত। বাংলাদেশ এবং ভারতে যে প্রজাতির আম চাষ হয় তার বৈজ্ঞানিক নাম Mangifera indica। এটি Anacardiaceae পরিবারের সদস্য। তবে পৃথিবীতে প্রায় ৩৫ প্রজাতির আম আছে। আমের বিভিন্ন জাত আছে,

যেমন ফজলি, ল্যাংড়া, গোপালভোগ, খিরসা, অরুনা, আম্রপালি, মল্লিকা, সুবর্নরেখা, মিশ্রিদানা, নিলাম্বরী, কালীভোগ, কাঁচামিঠা, আলফানসো, বারোমাসি, তোতাপূরী, কারাবাউ, কেঊই সাউই, গোপাল খাস, কেন্ট, সূর্যপূরী, পাহুতান, ত্রিফলা, হাড়িভাঙ্গা, ছাতাপরা, গুঠলি, লখনা, আদাইরা, কলাবতী ইত্যাদি। ভারতের মালদহ , মুর্শিদাবাদ-এ প্রচুর পরিমাণে আম চাষ হয়ে থাকে।

আম গাছকে বাংলাদেশের জাতীয় গাছের প্রতীক হিসেবে নেওয়া হয়েছে।বাংলাদেশের রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জে আম চাষ বেশি পরিমাণে হয়ে থাকে। আমকে বলা হয় ‘ফলের রাজা’। এবং আম গাছকে বলা হয় জাতীয় গাছ।

এইলক্ষে রাজশাহী বাগমারা উপজেলা তাহেরপুর পৌরসভা হাটে বসেছে আমের হাট সপ্তাহে দুইদিন হাট বসে তাহেরপুর যা কাঁচামালের জন্য বিখ্যাত। সরেজমিনে তাহেরপুর আম ঘুরে হিমসাগর, গোপালভোগ, আটির আম সব চেয়ে বেশি আমদানি হয়েছে।

প্রতিমণ হিমসাগর আমের পাইকারি বাজার মুল্য ২০০০/২২০০ টাকা দরে বিক্রয় হচ্ছে। প্রতিমণ গোপালভোগ আমের পাইকারি মুল্য ১২০০/১৫০০ টাকা দরে বিক্রয় হচ্ছে। প্রতিমণ আটির আমের মুল্য ২০০/৫০০ টাকা দরে বিক্রয় হচ্ছে৷ অনেকটা দামিদামির মাধ্যমে ক্রেএা ও বিক্রেতা আম কেনাবেচা করছেন।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category




side bottom