• রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৯ পূর্বাহ্ন
Headline
সমাজ উন্নয়নে অংশীদারীত্ব হয়ে কাজ করে যাচ্ছেন সাবেক ছাত্রনেতা ফয়সাল এখনই উঠছে না লকডাউন। বাড়ছে বিধিনিষেধ। সিদ্ধান্ত আন্তঃমন্ত্রণালয়ের। শ্রীপুরে রাস্তা পার হতে গিয়ে কাভার্ড ভ্যান চাপায় স্বামী-স্ত্রী নিহত কঠোর লকডাউন কতোটা ফলপ্রসূ? সরকারের দৃষ্টি আকর্ষণ। করোনায় স্বাস্থ্যবিধি মানতে নড়াইলে মাশরাফির ব্যতিক্রমী পদক্ষেপ কি কি থাকছে সাত দিনের কঠোর লকডাউনে? লাগামহীন করোনার ভয়াবহতা! সোমবার থেকে কঠোর লকডাউন, মাঠে থাকবে সেনাবাহিনী। দেশের শীর্ষ পর্যটনকেন্দ্রের তালিকায় অপার সম্ভাবনার নাম সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা নতুন সাতটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর সম্পূর্ণ করলো শ্রেষ্ঠ ডট কম রাণীনগরে প্রতিপক্ষকে ফাঁসাতে একই পরিবারের তিন জনকে অপহরণ নাটোক!




বিশ্ব ইজতেমা ময়দানে সব ধরনের প্রস্তুতি নিয়েছে সরকার

Reporter Name / ১২৪ Time View
Update : বৃহস্পতিবার, ২ জানুয়ারী, ২০২০




টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিতব্য বিশ্ব ইজতেমার সার্বিক ফলোআপ সভা অনুষ্ঠিত হয়েছে। এতে ৫৫তম বিশ্ব ইজতেমার আইনশৃঙ্খলাসহ সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানানো হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে বিশ্ব ইজতেমার বাটা গেট সংলগ্ন প্রবেশ পথে গাজীপুর সিটি কর্পেরেশন এ সভার আয়োজন করে। আগামী ১০ জানুয়ারী  (শুক্রবার) বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে দুই পর্বের বিশ্ব ইজতেমা।

সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে এবং গাজীপুরের ডিসি এসএম তরিকুল ইসলামের পরিচালনায় বিশ্ব ইজতেমার সার্বিক প্রস্তুতিমূলক ফলোআপ সভায় বক্তব্য রাখেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।

এতে ইজতেমা মাঠের এ পর্যন্ত কাজের অগ্রগতি ও প্রস্তুতি সন্তোষজনক হওয়ায় সবাইকে ধন্যবাদ জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতি বছরই আমরা প্রশাসনসহ আইনশৃঙ্খলা বাহিনী এবং সংশ্লিষ্ট সংস্থা ও দফতর সমূহের সহযোগিতা নিয়ে থাকি। এতে বিশ্ব ইজতেমা ময়দানে আগত দেশ-বিদেশের লাখো লাখো মুসল্লীদের সেবায় বিভিন্ন কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করে যাচ্ছি।

সে সময় সব সংস্থা ও দফতর সমূহের সার্বিক সহযোগিতায় ৫৫তম বিশ্ব ইজতেমা সফলভাবে সম্পন্ন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন স্বরাষ্ট্রমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিশ্ব ইজতেমার সার্বিক খোঁজ-খবর রাখছেন বলে জানান তিনি। তিনি বলেন, বিশ্ব ইজতেমা ময়দানের সব ধরনের প্রস্তুতি নিয়েছে সরকার।

মেয়র জাহাঙ্গীর আলম বলেন, বিশ্ব ইজতেমায় আগত লাখ লাখ মুসল্লিদের সেবা করা অনেক পুণ্যের কাজ বলেই মনে করি। তাই বিশ্ব ইজতেমাকে অধিক গুরুত্ব দিয়ে আমাদের সবার সম্মিলিত চেষ্টায় প্রতি বছরই সুষ্ঠু এবং সুন্দরভাবে সম্পন্ন করে যাচ্ছি।

এদিকে বিশ্ব ইজতেমায় মুসল্লিদের সার্বিক সহযোগিতার জন্য পানি, বিদ্যুৎ, গ্যাস, স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। লাখ লাখ মুসল্লিদের যাতায়াত, থাকা-খাওয়া, গোসল, নামাজ ইত্যাদি সম্পন্নের জন্য প্রস্তুত করা হয়েছে ইজতেমা ময়দান।

এছাড়া বিশ্ব ইজতেমায় মুসল্লিদের সার্বিক নিরাপত্তা দিতে ৮ হাজার পুলিশের সমন্বয়ে গঠন করা হয়েছে ৫ স্তরের নিরাপত্তা বলয়।  র‌্যাব ও পুলিশের ওয়াচ টাওয়ার বসানো হয়েছে ২৪টি। সাদা পোষাকের পুলিশও থাকছে মুসল্লি বেশে। তুরাগ নদে নৌটহলের ব্যবস্থা রয়েছে। ১৩টি গভীর নলকুপের মাধ্যমে ৩ কোটি ৫৫ লাখ গ্যালন পানির সরবরাহ থাকছে পুরো মাঠের চতুর্দিকে।

পাশাপাশি পুলিশ, র‌্যাব, আনসার, সিটি কর্পোরেশন ও জেলা প্রসাশনের কন্টোল রুম থাকছে ৫টি। মুসল্লিদের স্বাগত জানাতে ১৫টি তোরণ থাকছে। তুরাগ নদী পারাপারে থাকছে ভাসমান ব্রীজ। রাস্তায় বসানো হয়েছে বৈদ্যুতিক বাতি। রান্না-বান্নার জন্য বসানো হয়েছে গ্যাসের চুলা। থাকছে কাঁচাপাকা টয়লেট, অজু ও গোসলের ব্যবস্থা। ফায়ার সার্ভিসের পানিবাহী গাড়ী ২০ হাজার লিটার স্ট্যান্ডবাই থাকছে। মোনাজাতসহ অন্যান্য দিনে থাকছে বিশেষ ট্রেন। এছাড়া এ্যাম্বুলেন্সও থাকছে। রয়েছে বিআরটিসি বাসের বিশেষ সার্ভিস।

আগামী ১০ জানুয়ারী থেকে শুরু হয়ে ১২ জানুয়ারী আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হবে প্রথম পর্বের বিশ্ব এজতেমা। ৪ দিন বিরতি দিয়ে দ্বিতীয় পর্ব শুরু হবে ১৭ জানুয়ারী এবং শেষ হবে ১৯ জানুয়ারী।

অন্যান্যের মধ্যে সভায় স্থানীয় এমপি এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম, পুলিশের মহাপরিদর্শক  মো.জাবেদ পাটোয়ারী, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ইজতেমা আয়োজক কমিটির মুরুব্বীরা প্রমুখ বক্তব্য রাখেন।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category




side bottom