• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৮ পূর্বাহ্ন
Headline
সমাজ উন্নয়নে অংশীদারীত্ব হয়ে কাজ করে যাচ্ছেন সাবেক ছাত্রনেতা ফয়সাল এখনই উঠছে না লকডাউন। বাড়ছে বিধিনিষেধ। সিদ্ধান্ত আন্তঃমন্ত্রণালয়ের। শ্রীপুরে রাস্তা পার হতে গিয়ে কাভার্ড ভ্যান চাপায় স্বামী-স্ত্রী নিহত কঠোর লকডাউন কতোটা ফলপ্রসূ? সরকারের দৃষ্টি আকর্ষণ। করোনায় স্বাস্থ্যবিধি মানতে নড়াইলে মাশরাফির ব্যতিক্রমী পদক্ষেপ কি কি থাকছে সাত দিনের কঠোর লকডাউনে? লাগামহীন করোনার ভয়াবহতা! সোমবার থেকে কঠোর লকডাউন, মাঠে থাকবে সেনাবাহিনী। দেশের শীর্ষ পর্যটনকেন্দ্রের তালিকায় অপার সম্ভাবনার নাম সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা নতুন সাতটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর সম্পূর্ণ করলো শ্রেষ্ঠ ডট কম রাণীনগরে প্রতিপক্ষকে ফাঁসাতে একই পরিবারের তিন জনকে অপহরণ নাটোক!




রাজশাহীর পবায় এমকেআর ইটভাটার সামনে রাতের আঁধারে পুকুর খনন!

Reporter Name / ১৬০ Time View
Update : সোমবার, ২০ এপ্রিল, ২০২০




রাজশাহীতে নির্বিচারে কৃষিজমিতে পুকুর খননের কারণে নষ্ট হয়ে যাচ্ছে ফসলি জমি। পুকুর খনন করে পাওয়া মাটি ইটভাটায় বিক্রি করা হচ্ছে। এই মাটি পরিবহনের সময় নষ্ট হচ্ছে এলাকার রাস্তা। এ অবস্থায় পুকুর খনন বন্ধে প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালানো হচ্ছে। কিন্তু দিনে অভিযান চালিয়ে যে পুকুর খনন বন্ধ করা হচ্ছে, রাতেই আবার সেই পুকুর খনন করা হচ্ছে। আবার কোনো কোনো উপজেলায় ভুক্তভোগীরা প্রশাসনের সহযোগিতাই পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে।

রাজশাহীতে উপর্যুপরি পুকুর খননের পরিপ্রেক্ষিতে ক্ষতিগ্রস্থ এলাকাবাসী আদালতের শরণাপন্ন হন। আদালত রাজশাহীর পবা, গোদাগাড়ী, দুর্গাপুর ও পুঠিয়া উপজেলায় পকুুর খননের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। এরপরও দু একটি উপজেলায় প্রশাসন পুকুর খননের বিরুদ্ধে অভিযান চালালেও লাভ হচ্ছে না। যে এলাকায় অভিযান চালানো হচ্ছে, সেখানে রাতের বেলায় পুকুর খনন করা হচ্ছে। অন্য জায়গায় যেখানে হয়তো প্রশাসন অভিযান চালাচ্ছে না, সেখানে দিনের বেলায় প্রকাশ্যেই চলছে পুকুর খনন।

নির্বিচারে পুকুর খননের কারণে রাজশাহীর পবা উপজেলায় কৃষিজমি ও রাস্তাঘাট হুমকির মুখে পড়েছে। এ উপজেলা প্রশাসন নিয়মিতই অভিযান চালাচ্ছে। তারপরও পবা উপজেলার কুখন্ডি ৩ নং ওয়ার্ড ৪ নং ইউনিয়ন এম,কে,আর ইটভাটা সংলগ্ন এলাকায় দেদারসে ফসলি জমিতে পুকুর খনন চলছে। মতিহার থানাধীন বুধপাড়া এলাকার ইশরাফিল মন্ডল ইদুর ছেলে স্বপন মন্ডল এই পুকুর খনন করছেন। এলাকাবাসীর অভিযোগ, স্বপন মন্ডল পুকুর খননকে ব্যবসা হিসেবে নিয়েছেন। তিনি বাইরের পার্টির সঙ্গে মধ্যস্থতা করে এলাকায় পুকুর খনন করাচ্ছেন। এরই মধ্যে তিনি পবা এলাকায় ফসলি জমি উজার করে একাধিক পুকুর খনন করেছেন। আরও সাড়ে ৩ বিঘায় খননকাজ চালাচ্ছেন এমকেআর ইটভাটার পাশে। তাঁর বিরুদ্ধে ইউএনওর কাছে অভিযোগ করলে ভ্রাম্যমাণ আদালত দিনে অভিযান চালিয়ে খননকাজ বন্ধ করে দেন। কিন্তু রাতে আবার ভেকু মেশিন নিয়ে গিয়ে পুকুর খনন করা হচ্ছে।

গত রোববার এই গ্রামে গিয়ে রাস্তাঘাটের দুরবস্থা দেখা যায়। পাশাপাশি স্থানীয় লোকজন দেখান, অপরিকল্পিতভাবে কৃষিজমিতে পুকুর খননের কারণে তাঁদের ফসলি জমিতে দীর্ঘমেয়াদি জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। তাঁরা সেই সব জমিতে কোনো আবাদ করতে পারছেন না। তিন ফসলি জমিতে এখন তাঁরা কোনো ফসলই করতে পারছেন না। গ্রামের সুজন শেখ বলেন, তাঁর নিজের দুই বিঘা জমিতে পুকুরের কারণে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। তিনি কোনো আবাদ করতে পারছেন না। এ ব্যাপারে কথা বলার জন্য স্বপন মন্ডলকে ফোন দিলে তিনি প্রতিবেদককে অপ্রাসংগিক কথাবার্তা বলেন। একপর্যায় তিনি ফোন ব্যাক করে সাংবাদিককে গালিগালাজসহ হত্যার হুমকি প্রদান করেন।

পবা উপজেলার হরিয়ান ইউনিয়নের বিভিন্ন এলাকায় পাকা রাস্তাগুলো পুকুরের মাটি বিক্রেতাদের কারণে নষ্ট হয়ে যাচ্ছে। একটু বৃষ্টি হলেই রাস্তায় কাদা জমে।

জানতে চাইলে হরিয়ান ইউনিয়নের চেয়ারম্যান বাচ্চু বলেন, স্বপন মন্ডলকে পুকুর খননের বিষয়ে একাধিকবার নিষেধ করার পরেও কৃষিজমিতে খনন কাজ অব্যাহত রেখেছেন। সেই সাথে পবা উপজেলা নির্বাহী অফিসার (ইএনও) সাথে কথা বলে আইনগত ব্যবস্থা নেয়ারও অনুরোধ জানান তিনি।

অপরদিকে কাটাখালী থানা অফিসার ইনচার্জ (ওসি) জিল্লুর রহমান বলেন, এ বিষয়ে কুখন্ডি এলাকার এমকেআর ইটভাটার সামনে যে অবৈধ পুকুর খনন হচ্ছে সেখানে একাধিকবার পুলিশ পাঠিয়ে খনন কাজ বন্ধ করা হয়েছে। তবে পবা ইউএনও আমাদের সহযোগীতা চাইলে আমারা যেকোন সময় প্রস্তুত আছি।

পবা উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ শাহাদাত হোসেন বলেন, আইন অনুযায়ী পুকুর খনন বন্ধ রাখা হয়েছে। তারপরেও কিছু অসাধু ব্যাক্তি অবৈধ পুকুর খনন করছে। আমরা একাধিকবার অভিযান চালিয়ে ভেকু মেশিন জব্দসহ তাদের বিরুদ্ধে জেল জড়িমানাও করা হচ্ছে। কিন্তু দু এক দিন পর তাঁরা আবার খনন কাজ শুরু করে। দিনে অভিযান চালালে রাতে তাঁরা আবার সেই পুকুর খনন করছে। নিরাপত্তার কারণে রাতে অভিযান চালানো সম্ভব হচ্ছে না। তবে এ সকল এলাকায় যারা পুকুর খননের সাথে জড়িত তাদের প্রত্যেকের বিরুদ্ধে মামলা করা হবে বলেও জানান তিনি।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category




side bottom